ভারতে ইলিশ রফতানির সময় বাড়লো ১০দিন

ভোক্তাকন্ঠ ডেস্ক

ভারতে ইলিশ রফতানির সময় সীমা বাড়িয়ে ১০ দিন বাড়িয়ে ৫ নভেম্বর পর্যন্ত নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

২৬ অক্টোবর বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি শাখার উপসচিব তানিয়া ইসলাম সাক্ষরিত একটি চিঠিতে পূনরায় ৫ নভেম্বর পর্যন্ত সময় সীমা বাড়িয়ে ইলিশ রফতানির অনুমতি দেয়া হয়েছে।

দেশে ইলিশের প্রজনন রক্ষায় ২২ দিনের জন্য ইলিশ শিকার,পরিবহন ও বিক্রয় বন্ধের নির্দেশনায় গত ৪ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত বেনাপোল বন্দর দিয়ে ভারতে ইলিশ রফতানি বন্ধ ছিল।

জানা যায়, উৎপাদন সংকটের জন্য দেশের বাইরে ইলিশ রফতানি বন্ধ থাকলেও সরকার ভারতে হিন্দু সম্প্রদায়ের সব চেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গা পূজা উপলক্ষে এ বছর ৪ হাজার ৬৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেয়। নির্দেশনা ছিল চলতি মাসের ১০ অক্টোবরের মধ্যে রফতানি শেষ করতে হবে। কিন্তু ইলিশের প্রজনন রক্ষায় ইলিশ ধরা বন্ধের নির্দেশনায় হঠাৎ করে ভারতে ইলিশ রফতানি বন্ধ হয়ে যায়।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম বলেন, ইলিশ রফতানির নির্দেশনা পত্র তারা হাতে পেয়েছেন। ২৬ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত অবশিষ্ট ইলিশ ব্যবসায়ীরা ভারতে রফতানি করতে পারবেন। গত ৩ অক্টোবর পর্যন্ত ভারতে ইলিশ রফতানি হয়েছে ১ হাজার ১০৮ মোট্রিক টন। এখনো ইলিশ রফতানি বাকি রয়েছে ৩ হাজার ৫৪২ মেট্রিক টন।